গ্রাম্য মেলায় এক অবিস্মরণীয় রাত Bangla Choti PDF Download



দূর্গা পূজার দশমীর দিনে প্রতি বছরেআমাদের পাশের গ্রামে যমুনার তীরে বিশাল মেলা বসে দশমীর দিনে শুরু হয়ে প্রায় এক সপ্তাহ এই মেলা চলে যদিও আমাদের গ্রাম থেকে মেলার দূরত্ব প্রায় কিলোমিটার কিন্তু সেই ছোটবেলা থেকেই আমি প্রতি বছর মেলায় যাই ছোট থাকতে যেতাম বাবার হাত ধরে কিন্তু প্রাইমারী স্কুল শেষ করে যখন হাই স্কুলে উঠলাম, তখন থেকেই একা একা মেলায় যাওয়া শুরু করলাম এই ঘটনাটা যখন ঘটে তখন আমি কলেজে পড়ি অর্থাৎ ঘটনার অনেক আগে থেকেই মেয়েমানুষ চুদায় আমার যথেষ্ট অভিজ্ঞতা হয়ে গেছে

মেলায় হরেক রকমের মজাদার জিনিস থাকলেও রসগোল্লা আর গরম গরম গুরের জিলিপির লোভেই মেলায় যেতাম। আরো একটা নেশা / বছর যাবৎ হয়েছে, সেটা হলো, মেলা মানেই গ্রামের মেয়েদের বিনোদনের সুযোগ। সেইসাথে রং বেরঙের কাঁচের চুড়ি, চুলের ফিতা, আলতা, লিপস্টিক, নেইল পলিশ এসব কেনার জন্য গ্রামের মেয়েরা সারা বছর ধরে মেলার দিনটার জন্য উদগ্রিব হয়ে থাকে আর মাটির ব্যাংকে পয়সা জমায়। ফলে মেলার দিন তাদের ভিড়ে হাঁটাচলা করায় কষ্টসাধ্য হয়ে যায়। আর ওদের এই ভিড়টাই আমার শয়তানী মনোবাসনা পূরন করার সুযোগ করে দেয়
সাধারনত মেলা হয় খোলা মাঠে। চুড়ি-ফিতেওয়ালারা / ফুট রাস্তা রেখে পাশাপাশি গায়ে গা লাগিয়ে দোকান সাজিয়ে বসে। গ্রামের মেয়েরা সেই চাপা রাস্তায় গাদাগাদি করে এদিক ওদিক আসা-যাওয়া করে। মেয়েদের ভিড়ে ছেলেরাও মিলেমিশে একাকার হয়ে যায়। আর এই সুযোগটাই নিতাম আমি। গায়ে গা লাগানো ভিড়ের চাপের মধ্যে ঐসব মেয়েদের বিভিন্ন সাইজের দুধগুলোয় চাপ দেওয়াই ছিল আমার কাজ। বিশেষ করে দুপুরের পর থেকে যখন মেলা জমে যেত তখন থেকেই শুরু হতো আমার দুধ চিপা আর এটা চলতো রাত /৯টা পর্যন্ত। সবচেয়ে আশচর্যের ব্যাপার হলো ওদের দুধ ধরে টিপে দিলেও ওরা কেই কোন উচ্চবাচ্য করতো না। কেউ হাসতো, কেউ মুখের দিকে তাকিয়ে ভ্রু কোঁচকাতো, ওটুকুই।
মেলা হলেই সেখানে কোত্থেকে যেন নাগরদোলা এসে জুটবেই। আর সবচেয়ে বড় আকর্ষন সেটা হলো যাত্রাপালা। আমি অবশ্য যাত্রা খুব একটা পছন্দ করতাম না, তবে যাত্রা শুরুর আগে খাটো খাটো পোশাক পড়ে মেয়েরা যে ডান্স দিতো সেটা খুব ভাল লাগতো। সেবারেও দ্যা নিউ অসীম অপেরা নামের এক পার্টি যাত্রা নিয়ে এসেছিল। মাঠের একপাশে বিশাল প্যান্ডেল বানানো হয়েছিল। দুপুরের পর থেকেই মেলা জমে উঠলো আর আশেপাশের গ্রাম থেকে শত শত মেয়ে বৌরা চলে এলো মেলায়। আমিও ঘুরে ঘুরে গুটি থেকে শুরু করে কদবেল সাইজের দুধগুলি টিপছিলাম



ডাউনলোড করে পুরোটা পড়ুন- DOWNLOAD